Farkka Barrage and Inter-River Linking Projects: How India is breaking international water sharing treaties– ফারাক্কা হোলস্কয়ার বা আন্তঃনদী সংযোগ প্রকল্পঃ হাতে মারবে না দাদা, ভাতে মারবে!

বাংলাদেশ আসলে ইন্ডিয়ার মেক্সিকো।একটু আজব শোনায় না? হ্যাঁ, আমার এমন বলার ভিত্তির ব্যাখ্যা হলো নিওকলোনিজম, অর্থাৎ, শক্তিশালী দেশগুলো নিজেদের স্বার্থরক্ষার জন্য, প্রতিবেশী দুর্বল দেশগুলোর দূর্নীতিবাজ সরকার কে ব্যাকআপ দিয়ে ক্ষমতায় টিকিয়ে রেখে নিজেদের স্বার্থটা বের করে নেয়। যার অন্যতম উদাহরণ হচ্ছে মেক্সিকোর ড্রাগ কার্টেল, মাফিয়া, গ্যাংগজাতীয় সমস্যাগুলো টিকিয়ে রেখে আমেরিকা নিজের স্বার্থ বের করে নেয়, যেগুলোর অন্যতম একটা কলোরাডো নদীর পানি।১৯৪৪ সালের রিও গ্রান্দে, কলোরাডো ও তিজুয়ানা নদী বিষয়ক আমেরিকা-মেক্সিকোর চুক্তিতে কোন নদীর কতটুকু পানি মেক্সিকো পাবে তা উল্লেখ না থাকার সুযোগে, আমেরিকা সরকার দক্ষিন সীমান্তে ১৯৫০ এর দিক থেকে শুরু করে কলোরাডো নদীতে প্রায় প্রায় ২০ টি বিশাল বিশাল বাঁধ নির্মাণ(পৃথিবীর সর্ববৃহৎ ড্যাম হুভার ড্যাম ও রয়েছে), প্রচুর কৃত্রিম হ্রদ নির্মাণ, খাল নির্মাণ বাঁধ নির্মাণ করে, যার ফলে কয়েক বছরের মাঝেই মেক্সিকোর দিকে কলোরাডো নদী সম্পূর্ণ শুকিয়ে খা খা মরুভূমি হয়ে যায়।

ইয়ে মানে,এই ব্যাপারটাও চেনা চেনা লাগছে? হ্যাঁ, ফারাক্কা বাঁধ। এই বাঁধে চুক্তি অনুযায়ী যতটুকু পানি পাবার কথা তা তো আমরা পাচ্ছিনা, যা পাচ্ছি, সব লবণাক্ত। যেগুলো দিয়ে সেচ করা যায়না, যার ফলে কৃষকেরা ভুগর্ভস্থ পানি তুলে সেচ দিচ্ছেন, যার খরচ তাদের দ্বারা বহন করা সম্ভবপর না হওয়ায়, তারা কৃষিকাজ ছেড়ে দিচ্ছেন। এছাড়া এ পানিতে পদ্মার ইলিশ পাওয়া যায়না, পাওয়া যায় ছোট পুঁটিমাছ, যার ফলে ওখানকার জেলেরাও পেট চালাতে না পেরে পেশা ছেড়ে দিচ্ছেন। এ নিয়ে আমাদের সরকার “কিছুই করেনাই আইজো”।২০১৬ সালে চুক্তির ইতিহাসে সর্বনিম্ন পানি পেয়েছে বাংলাদেশ, সরকার গঠিত জয়েন্ট রিভার কমিশন যা গঠন করাই হয়েছিল, ন্যায্য পানির হিস্যা পাবার হিসেব রাখতে, তারা এনিয়ে কোনপ্রকার অভিযোগ ই করেনি।
শুধুমাত্র আমাদেরই নয়, ইন্ডিয়ার পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় এই বাঁধের কারণে যে পরিবেশ দূষণ হয়েছে, তাদের অঞ্চলের কৃষকদের প্রায় ৩২২৬ কোটি রুপির ক্ষতি হয়েছে। যে প্রকল্পে মানুষের এত ক্ষতি, সে প্রকল্প কেন ভারত সরকার করবে?

কেননা আমরা জনগণেরাই সচেতন নই-আমরা এরকম কোন প্রকল্প শুরু হবার আগেই তার পরিবেশগত ত্রুটির কথা বিবেচনা করে গণপ্রতিরোধ গড়ে তুলিনা। চোখের সামনে আলোর গতিতে উন্নয়ন দেখতে চাই-উন্নয়নের বিরূপ প্রতিক্রিয়া ভাবতে চাইনা। রাস্তাঘাট, স্কুল, কলেজ, দালানকোঠা এসব চোখে দেখা উন্নয়ন-এগুলোর কোনটা পরিবেশের ক্ষতি করছে-এই কথা বলতে আসলে মনে করা হয় আমরা উন্নয়নের বিরোধীতা করছি আর সাধের সরকারেরা মিলে দেশকে উন্নয়নের জোয়ারে ভাসিয়ে নিয়ে যাচ্ছে। সমস্যাটা চোখে পড়ে যখন দেখা যায় রেডিওতে উন্নয়নের জোয়ার আছে-কিন্তু নদীতে জোয়ারের পানি নেই। তখন যে অর্থনৈতিক ক্ষতি হয়-সেটা দুই পয়সার ঠুনকো উন্নতির চেয়ে অনেক অনেক বেশি হয়। কারণ অর্থনৈতিক উন্নয়নের বিকল্প হয়-জলবায়ু বিপর্যয় হয়ে গেলে সেটার আর বিকল্প হয়না। তাই এখন উন্নয়ন অর্থনীতির পড়াশুনায় উন্নয়নের সংজ্ঞায়নে শুধুমাত্র অর্থের হিসাব না করে পরিবেশগত সাস্টেইনেবিলিটির খেয়াল রাখা হয়।

থাকগে, ভাবলেন, পুরানা আমলের সরকার হয়তো এইসব জানতোনা, এখনকার ভারত সরকার এসব নিশ্চয়ই বুঝবে। ওমা! সেকি! শিঘ্রই আন্ত:নদী প্রকল্পে কাজ শুরু করতে যাচ্ছে ভারত। যার ফলে ব্রহ্মপুত্রের সাড়ে চার হাজারকোটি ঘনলিটার পানি মানস-সংকোশ-তিস্তা-মহানন্দা নদী দিয়ে নেয়া হবে বিহারে। যার ফলে বাংলাদেশের সর্ববৃহৎ পানি উৎস ব্রহ্মপুত্র নদ শুকনো মৌসুমে মরুভুমিতে পরিণত হবে।উত্তরাঞ্চলের বাংলাদেহের দূর্বলতার সুযোগ নিয়ে গড়া ফারাক্কার প্রভাবে ভয়াবহ মরুকরণের পর নিশ্চয়ই এইবার বাংলাদেশ সরকারের কিছুটা শিক্ষা হবে। তারা নিশ্চয়ই এবারে দৃঢ় প্রতিরোধ গড়ে তুলবে!
কিন্তু পানিসম্পদ মন্ত্রীসাহেব এখনও ভারতের কথার উপর আস্থা রাখছেন! ভারত কথা দিয়েছে, এমন কিছু করা হবেনা, যেটাতে বাংলাদেশের ক্ষতি হয়। “কথা দিয়েছে-ক্ষতি করবেনা”. আহা, কি মধুর উত্তর।
আচ্ছা বুঝলাম বাংলাদেশ সরকার নাহয় বাংলাদেশ সরকার! ভারত সরকার যেহেতু এত কোটি টাকার একটা প্রকল্প নিচ্ছে, নিশ্চয়ি এটা ভারতের সাধারণ মানুষেরই কাজে আসবে। ওমা! বিধি বাম! এই প্রকল্পকে খোদ ভারতেরই গবেষকেরা ” Horrible and ill planned”, “There is no sceitific basis for this”, “A river isn’t a pipe that we can control”, “These projects are not viable”, “River linking is a social evil, economic evil” এসব তকমা দিয়েছেন। ভারতের প্রচুর সাধারণ জনগণ যেমন রামপাল তাপবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে দাড়িয়েছে-তেমনি এই প্রকল্পেরও বিরুদ্ধে দাড়িয়েছে কেননা এই প্রকল্প আমাদের দেশের মরুকরণের সাথে সাথে ভারতের জলবায়ুতেও মারাত্মক প্রভাব রাখবে। তাহলে যে প্রকল্প বাংলাদেশ, নেপাল এবং খোদ ভারতেরই ক্ষতি করবে, সে প্রকল্প কেন বিজেপি সরকার নিল?
কারণ এটা অটল বিহারী বাজপেয়ী সাহেবের ড্রিম প্রজেক্ট ছিলো! ভারতের এক টিভি সংস্থার প্রতিবেদনে বলা হয়, এক প্রকল্পে সবচাইতে লাভবান হবে মালওয়া অঞ্চলের মানুষ, যেখানে বিজেপি নির্বাচনে খুব খারাপ পার্ফর্মেন্স করেছিল গত লোকসভা নির্বাচনে। বোঝাই যাচ্ছে, এটা হল বিজেপির ড্রিম প্রজেক্ট যেটা তাদের রাজনৈতিক কূটচালের খেলা। ভারত সরকার প্রজেক্ট টা নিয়ে ব্যাপকভাবে এগিয়ে যাচ্ছে, আর আমাদের সরকার ব্যাপারটা নিয়ে কোন প্রতিরোধ করেনাই, কারণ এ ব্যাপারে কোন জনসচেতনতাই তৈরি হয়নাই। কারণ আমরা কেউই এই ব্যাপারে জানিনা। আর আমাদের না জানার সুযোগ নিয়ে রীতিমতো ভারত সরকার আমাদের পানিশূণ্য করবার ছক এঁকে তার বাস্তবায়নের প্রথম ধাপ শুরু করে দিয়েছে আর আমাদের সরকার এখনও ভারতের আস্থার উপর ভরসা রাখছে।

সরকার আসবে যাবে, কিন্তু ফাঁকে দিয়ে মরুভুমি হবে আমাদের নদী, মরবো আমরা। কাজেই, উই হ্যাভ টু স্ট্যান্ড আপ! আমরা বসে থাকলে কখনোই সরকার এই ব্যাপারে মনোযোগ দিবেনা। তাদের বাধ্য করতে হবে। এটা শুধুমাত্র আলাদা আলাদা রাষ্ট্রের সমস্যা না, এটা আমাদের সকলের সমস্যা। দুদেশের সকল মানুষ এক হয়ে, সকল এনজিও, সকল সংস্থা এক হয়ে মিলে উভয় সরকার কে চাপ দিয়ে এই প্রকল্প বন্ধ করা হয়, যাতে “আবারো” বাংলাদেশকে মরুভূমি না বানিয়ে দেয়া হয়। শক্ত প্রতিরোধের মাধ্যমেই ছোট দেশ, বড় শক্তিশালী দেশ থেকে তাদের ন্যায্য অধিকার আদায় করে নিয়ে পারে, যেমনটা মেক্সিকো করেছে, আমেরিকার সাথে। মেক্সিকোর সাধারণ জনগণ সকলে মিলে একসাথে মিকে, সকল এনজিও, সরকারী সংস্থার মাঝে কঠোর ঐক্য তৈরি করে, ২০১২ সালে “মিনিট-৩১৯” নামক চুক্তির মাধ্যমে আমেরিকা কে কলোরাডো নদীর ন্যায্য নদীকে পুনুরুজ্জীবিত করা হয়, মরুকরণ বন্ধ হয় মেক্সিকোর।। মেক্সিকো যদি আমেরিকা থেকে নিজের অধিকার আদায় করতে পারে, তবে আমরা কেন পারবোনা ভারত থেকে নিজেদের অধিকার আদায় করতে?

এটা কোন ডান-বাম-আস্তিক-নাস্তিক-উত্তর-দক্ষিণ-আওয়ামীলিগ-বিএনপির স্বার্থ নয়, এটা একটা জাতীয় স্বার্থ।
আসুন, আমরা মিলিত হই,কাঁধে কাঁধ, প্রতিরোধ করি।
সবাই মিলে, বাংলাদেশের সরকার কে বলছি,
Dear Goverment of People’s Republic of Bangladesh, Please! Stand Up To India

#StandUptoIndia
#SaveBrahmaputra
#BringBackPadma

কৃতজ্ঞতা
ইন্ট্রোডাকশন লিখতে সাহায্য করেছে Neel Emon
সাস্টেইনেবল ডেভেলপমেন্টের ব্যাপারটা বুঝতে সাহায্য করেছেনYasin Shafi ভাই
আন্তঃনদী সংযোগ নিয়ে কাজ করতে উৎসাহ দিয়েছেন Maha Mirza

 

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.