Bagher Bhai, Renewable Energy and Sustainable development (with English Subtitles)

Watch with English Subtitles on Facebook: https://www.facebook.com/AnupamDebashisRoy/videos/vl.783086325214145/1152713148160728

প্রিয় দর্শক, আপনাদের নিশ্চয়ই মনে আছে, এইতো সেদিনই, মাননীয় প্রধানমন্ত্রী রামপাল বিরোধী আন্দোলনে যোগ দেয়া ‘দেশদ্রোহী’ দের উদ্দেশ্য করে বলেছিলেন, তারা যেন সুন্দরবনের বাঘের কাছে গিয়ে জিজ্ঞেস করে আসে তাদের এই রামপাল নিয়ে কোন অসুবিধা হচ্ছে কিনা!
তাইতো, আমরা মাননীয় প্রধানমন্ত্রীর আদেশ শিরোধার্য করে আজ স্টুডিওতে আমন্ত্রণ জানায়েছি ‘ নিখিল সুন্দরবন আওয়ামী পশুলীগের’ সংগ্রামী সভাপতি ,বাঘের ভাইকে।

বাঘের ভাই সরাসরি সুন্দরবন থেকে স্কাইপে আমাদের সাথে কথা বলে বুকভরা আক্ষেপ নিয়ে জানিয়েছেন, আজীবন বন্ধু হয়ে থাকা সুন্দরবন এবং তার বাঘকে এই বন্ধুত্বের প্রতিদানে প্রধানমন্ত্রী এ কি দিলেন! যেখানে সব রাষ্ট্র পরিবেশবান্ধব হাইড্রোইলেকট্রিসিটি, উইন্ড এবং সোলার সিস্টেমের দিকে ঝুঁকছে, সেখানে তাঁদের কিনা ঠেলে দেয়া হচ্ছে বিধ্বংসী কয়লাপ্রযুক্তির দিকে! বাঘের ভাইএর কন্ঠস্বরেই বোঝা যাচ্ছিল, তাঁরা ভালো নেই!
সবচেয়ে বেশি পরিবেশদুষণকারী রাষ্ট্র চায়না এখন ঝুঁকছে Renewable technology-র দিকে, কারণ সেটা তে Cost কম, কিন্তু return বেশি। আমরা কয়লার সপক্ষে বলতে গেলে যেই আমেরিকার কথা টানি, সেই আমেরিকার কয়লাভিত্তিক প্রযুক্তিগুলো সব ২৫-৩০ বছর আগেকার, যার কারণে তাদের নতুন করে কোন খরচ নেই কয়লার খরচ ছাড়া, কেননা তাদের সম্পূর্ন ইনফ্রাস্ট্রাকচার তৈরিই আছে! কিন্তু আমাদের অবস্থা তা নয়!
আমাদের এখন কয়লাভিত্তিক প্রযুক্তি শুরু করতে গেলে সম্পূর্ন কাঠামো শুরু থেকে শুরু করতে হবে, যার জন্য প্রচুর অর্থের প্রয়োজন! অথচ, সেই অর্থ দিয়ে, বরং তারচেয়েও কম অর্থ দিয়েই আমরা অন্য প্রযুক্তি ব্যবহার করতে পারি যেখানে খরচ কম, পরিবেশবান্ধব, এমনকি রিটার্ন ও বেশি!
আমরা রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র না বানিয়ে সোলার প্যানেল বসাতে পারি, কুতুবদিয়া তে হাইড্রোইলেকট্রিক প্ল্যান্ট তৈরি করতে পারি, কুয়াকাটাতে তৈরি করতে পারি উইন্ড ইলেকট্রিসিটি । পাশাপাশি, সুন্দরবন এবং কুয়াকাটার অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যকে ধরে রেখে সেটাকে উন্নতমানের ট্যুরিস্ট স্পট বানাতে পারি, যাতে সারা পৃথিবী সত্যিই অবাক বিস্ময়ে বলতে পারে আমাদের দেখে, ” সাবাশ বাংলাদেশ! এ পৃথিবী অবাক চেয়ে রয়! “

মাননীয় প্রধানমন্ত্রী,
আমরা উন্নয়নবিরোধী নই। আমরা অবশ্যই বিদ্যুৎ চাই, বাঘের ভাই ও বিদ্যুৎ চান। কিন্তু বাঘের ভাই নিজেও বাঁচতে চান। আমরাও বাঘের ভাইদের দেখতে যেতে চাই, চিড়িয়াখানায় না, তাদের অভয়ারণ্য পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনে, সশরীরে।
এখন বাঘের ভাইরা আক্ষেপে থাকলেও, তখন হাসিমুখেই আমাদের স্বাগত জানাবেন, আমি নিশ্চিত!

(চরমচিত্র ৭: বাঘের ভাই, নবায়নযোগ্য বিদ্যুৎ এবং প্রকৃতি বাঁচিয়ে উন্নয়ন)
কৃতজ্ঞতা

ইন্ট্রোডাকশন রচনাঃ Hrittika Tahsin
থিম সংঃ স্বরব্যাঞ্জো – Swarobanjo
বাঘের ভাইয়ের কন্ঠঃ বাঘের ভাই!

রেফারেন্স

1.Potential of Wind and Solar Electricity Generation in Bangladesh
https://www.hindawi.com/journals/isrn/2012/401761/

2. POWER GENERATION METHODS, TECHNIQUES AND ECONOMICAL STRATEGY
http://elpjournal.eu/wp-conte…/…/2016/03/itsj-spec-1-1-5.pdf

3. India, China led investments in renewable energy in 2015: UN
http://www.thehindu.com/…/India-China-l…/article14176359.ece

4. What Drives Wind and Solar Energy Investment in India and China?
https://opendocs.ids.ac.uk/…/ER87%20What%20Drives%20Wind%20…

5. Characterizing the U.S. Industrial Base for Coal-Powered Electricity
http://site.ebrary.com.proxyhu.wrlc.org/…/wr…/detail.action…

 

 

 

 

 

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.