ক্রসফায়ারে পিতাহত্যার বাংলাদেশে লাইফ ইজ বিউটিফুল–আব্দুল্লাহ মাহফুজ অভি

জুন ১, ২০১৮:

হিটলারের বর্বরতা নিয়ে বহু সিনেমা আছে। তবে ‘লাইফ ইজ বিউটিফুল’ সিনেমাটি দেখার পর আমি বাকরুদ্ধ ছিলাম বহুক্ষন। সেখানে একজন বাবা নিশ্চিত মৃত্যুর মুখে দাড়িয়েও সন্তানকে হাসি খুশি রাখতে, বাচিয়ে রাখতে একের পর এক মিথ্যে বলে যাচ্ছিলেন…।
সন্তানের কাছে হিটলারের বন্দি শিবিরটিকে উপস্থাপন করেছিলেন একটা খেলা হিসেবে। বাবার সেই অনবদ্য অভিনয়ে শিশুটি বুঝতেই পারেনি এটা যুদ্ধ যুদ্ধ খেলা না। এটা সত্যিই এক বন্দিশালা…এখানে প্রতিদিন খুন হচ্ছে মানুষ। যখন শেষ মুহুর্তে বাবাকে হত্যা করতে নিয়ে যাওয়া হচ্ছিলো তখনো হাসি মুখে মিথ্যে অভয় দিয়ে শিশু সন্তানটিকে সেই বাবা বলেছিলো- ‘তুমি লুকিয়ে থাকো…। ধরা পরলে পয়েন্ট কাটা যাবে…। ’

আজ যখন ক্রসফায়ারে নিহত একরামুলের অডিও শুনছিলাম তখন সেই পিতা-পুত্রের কথা মনে হলো। ক্রসফায়ারের কিছুক্ষন আগেও একরামুলের মেয়ে যখন ফোন করে জানতে চাইলো বাবা কখন আসবা? উত্তরে একরামুল বলেছিলো মেয়েকে ‘বেশিক্ষণ লাগবে না, আমি চলে আসব ইনশাল্লাহ, ঠিকাছে? ঘুমাও।”
কিছুক্ষন পর আবার ফোন করলে একরামুল কান্না জড়িত কন্ঠে উত্তর দেয়- ‘যাচ্ছি আম্মু ঠিকাছে … যেতে হচ্ছে তা…।’

এখানে লাইফইজ বিউটি ফুল সিনেমার রবার্তো বেনিনির মতো ভালো অভিনয় করতে পারেনি একরামুল। সে সিনেমার মতো হাসি মুখে মিথ্যা আশ্বাস দিয়ে সন্তানের আত্মঙ্ক দূর করতে পারেনি। একরামুল শেষ মুহুর্তে কেঁদে ফেলেছিলো… কারন সেতো মারা যাচ্ছে…

এই অডিও পুরাটা শুনতে আমার অনেক সময় লেগেছে। আমি বারবার থেমে গেছি। আবার জোর করে শুনেছি। এটাতো অস্বীকার করার উপায় নেই। এই ঘটনা ঘটছে। আমি এই রাষ্ট্রের নাগরিক। অতএব আমাকে শুনতে হবে। মরতে হবে।
অডিওটি শোনার পর থেকে আমি মানুষিক ভাবে অসুস্থ বোধ করছি… আজ অনেকেই বললো তারা পুরাটা শুনতে পারেনি…! কেউ কেউ অসুস্থ বোধ করছিলো শারিরিক ভাবে। একজন অডিও শুনে অসুস্থ হয়ে ডাক্তারের কাছে পর্যন্ত গিয়েছে…!

আচ্ছা হিউম্যানিটির সরকার, ধরে নিলাম এরা অপরাধী- আপনি তো ‘হিউম্যানিটি’ আপনারতো মানবতা আছে, আইন আছে, বিচার আছে, সমাজ আছে, শিক্ষা-বিচক্ষনতা, সংবিধান, ন্যায় বিচার আছে, রাজনীতি আছে, কালচার-পরিবেশ আছে… তাইলে আপনি কেন খুন করেন?
আপনার এই আইন অবৈধ। আপনার এই শাষন অবৈধ। আপনি অবৈধ ভাবে বন্দুক দেখিয়ে আমাদের মতো ভেড়া ও গাধার সংমিশ্রনে তৈরি অদ্ভুত নির্লিপ্ত একপাল বিবেকহীন জন্তুকে শাষন করছেন।
এই সব হত্যাকান্ড ঘটতে থাকা এবং তা ঘটতে দেয়াতে এটাও প্রমানিত যে- নিজেদের মানুষ হিসেবে দাবী করাটাও অবৈধ।
খাচ্ছি দাচ্ছি ঘুমাচ্ছি- মরছি মারছি…লাইফ ইজ বিউটিফুল ।

লিখেছেন আব্দুল্লাহ মাহফুজ অভি

লিখুন মুক্তিফোরামে: www.facebook.com/groups/Muktiforum

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.